প্রবাস বাংলা

ফিনল্যান্ডে একটি স্থায়ী শহীদ মিনারের আবেদন করবে ফিনল্যান্ড আওয়ামীলীগ

তাসলিমা জামান,ফিনল্যান্ড ২২ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে ফিনল্যান্ড আওয়ামী লীগ এক আলোচনা সভার আয়োজন করে। উক্ত সভায় সভাপতিত্ব করেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জনাব হাজী সালেহ আহমেদ ছালিক ও অনুষ্ঠানটি পরিচালনা করেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক জনাব নজিব মুরশেদ সংগ্রাম।

সভাপতির বক্তব্যে জনাব হাজী সালেহ আহমেদ ছালিক বলেন, একুশ আমাদের স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছে, জাতীকে করেছে সতন্ত্র,স্বাধীন। সেই ঐতিহাসিক ১৯৫২ সাল। ইতিহাসের পাতায় লেখা হয় একুশ নামক ফেব্রুয়ারী মাসের নাম। তৎকালীন শাসকগোষ্ঠী চেয়েছিল উর্দুই সমগ্র পাকিস্থানের রাষ্ট্র ভাষা হবে। সেটা কিভাবে সম্ভব যেখানে এদেশের(পূর্ব পাকিস্থান বা পূর্ব বাংলা,বাংলাদেশ)সব মানুষের মাতৃভাষা, মনের ভাষা, লেখনির ভাষা একমাত্র বাংলাই। তাই বাংলাদেশের মানুষ রাষ্ট্রভাষার জন্য আন্দোলন করল,কারন উর্দু ভাষার আধিপত্য মেনে নিতে চায়নি। সে আন্দোলনে ভঙ্গ করল ১৪৪ ধারা, রক্ত দিল, শহীদ হল সালাম,বরকত, রফিক, জব্বারসহ আরো নাম না জানা অনেকে।শহীদের বুকের রক্তের বিনিময়ে অর্জিত হলো রাষ্ট্রভাষা বাংলা। আজ আমদেরকে তার সম্মান রক্ষা করে চলতে হবে।

ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক জনাব নজিব মুরশেদ সংগ্রাম তার বক্তব্যে বলেন, আজ ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করেছে ইউনেস্কো। বিদেশের মাটিতে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, কানাডা, জাপান সহ কয়েকটি দেশে তৈরি হয়েছে আমাদের শহীদ মিনার। এবার সময় এসেছে ফিনল্যান্ডের মাটিতে একটি শহীদ মিনার তৈরি করার অনুমুতি চাওয়ার। আমরা ফিনল্যান্ড প্রবাসীরা আসুন সবাই এক হয়ে দল মত নির্বিশেষে একটি শহীদ মিনারের বাবস্থা করি এই ফিনল্যান্ডে।

সভায় আরও উপস্থিত ছিলেন, সিনিয়র সহ-সভাপতি পারভেজ আহমেদ আনিস, সাংগঠনিক সম্পাদক রাজু মালেক, যুবলীগ নেতা বেলাল আহমেদ, কামরান হোসেন, জিকু প্রমুখ।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: