জাতীয়

সমমর্যাদার পররাষ্ট্রনীতি অনুসরণ করবে বিএনপি: ইইউ প্রতিনিধি দলকে খালেদা

ঢাকা,২২ ফেব্রুয়ারি: আগামীতে বিএনপি ক্ষমতায় গেলে পারস্পরিক লাভ ও সমমর্যাদার পররাষ্ট্রনীতি অনুসরণ করবে বলে বাংলাদেশ সফররত ইউরোপীয় পার্লামেন্টারি প্রতিনিধি দলকে জানিয়েছেন বিরোধী দলের নেতা খালেদা জিয়া। আজ বুধবার প্রতিনিধি দলটি গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সোয়া ৭টা পর্যন্ত খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন।
দলটির নেতৃত্ব দেন ইইউ পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি দলের চেয়ারম্যান জিয়ান ল্যাম্বার্ট। অন্য সদস্যরা হলেন দক্ষিণ এশিয়া বিষয়ক ডেলিগেশনের ভাইস চেয়ারম্যান থমাস ম্যান, ইউরোপীয় পার্লামেন্টের ইন্টারন্যাশনাল ট্রেডের সদস্য নিকোলো রিনাল্ডি, ইন্ডাস্ট্রি রিসার্স অ্যান্ড এনার্জি সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য সালভাদর সিডো আই অ্যালবার্ট, সিভিল লিবার্টিজ জাস্টিস অ্যান্ড হোম অ্যাফেয়ার্সের চেয়ারম্যান জুয়ান ফার্নান্ডো লোপেজ অ্যাগুইলার, রিজিওনাল ডেভেলপমেন্টের ভাইস চেয়ারম্যান নিরজ দেভা ও ইকোনোমিক অ্যান্ড মোনেটারি অ্যাফেয়ার্সের সদস্য স্ল্যাভি বিনেভ।
খালেদা জিয়াকে সহযোগিতা করেন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দীন আহমেদ।
বৈঠক শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেন, প্রতিনিধি দল খালেদা জিয়ার কাছে জানতে চেয়েছে, আগামীতে বিএনপি ক্ষমতায় গেলে পররাষ্ট্রনীতি কী হবে। জবাবে খালেদা জিয়া বলেছেন, বিএনপি উভয়ের স্বার্থ রক্ষা করে পারস্পরিক লাভ ও সমমর্যাদার ভিত্তিতে পররাষ্ট্রনীতি নির্ধারণ করবে।
তত্ত্বাবধায়ক সরকার ও নির্বাচন সম্পর্কে প্রতিনিধি দলকে খালেদা জিয়া বলেন, নির্দলীয় নিরপেক্ষ শাসনব্যবস্থার অধীনে নির্বাচন হতে হবে। আর এটি কেবল বিএনপির দাবি নয়, বাংলাদেশের সব মানুষের দাবি। সরকার এ ব্যাপারে উদ্যোগ নেবে এবং আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে এগিয়ে আসবে বলেও প্রতিনিধি দলের কাছে আশা প্রকাশ করেন খালেদা।
‘মিয়ানমারের সঙ্গে সম্পর্কের ব্যাপারে বিএনপি কী ভাবছে’, জানতে চাইলে প্রতিনিধি দলকে খালেদা জিয়া বলেন, সেখানে যে পরিবর্তন দৃশ্যমান হচ্ছে তা গণতন্ত্রের জন্য ভালো। আগামীতে বিএনপি ক্ষমতায় গেলে সার্কের মাধ্যমে সম্পর্ক উন্নয়ন ও অন্যান্য দ্বিপাক্ষিক সমস্যা সমাধানের উদ্যোগ নেবে। তবে এ নিয়ে ইইউর পক্ষ থেকে কোনো কথা বলা হয়নি।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: