অন্যান্য খবর, জেলার খবর

সারি নদীর উজানের বাঁধ উদ্বোধন ২৯ ফেব্রুয়ারি: প্রধান অতিথি মেঘালয়ের মুখ্যমন্ত্রী সাঙমা

সিলেট: সিলেটের অন্যতম পাহাড়ি নদী সারির উজানে জৈন্তিয়া হিল ডিস্ট্রিকের মাইনথ্রু নদীতে নির্মিত বিদ্যুত্ উত্পাদন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয়ের মুখ্যমন্ত্রী ড. মুকুল সাঙমা প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে ১২৬ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মাইনথ্রু-লেসাকা হাইডেল ইলেকট্রিক ড্যামের প্রথম ইউনিটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এর আগে একাধিক কারণে এই প্রকল্পের উদ্বোধন বিলম্বিত করা হয়।
প্রকল্পের নির্মাতা ও রক্ষণাবেক্ষণকারী প্রতিষ্ঠান মেঘালয়া ইলেকট্রিসিটি করপোরেশন লিমিটেডের (এমইসিএল) চিফ প্রজেক্ট ম্যানেজার ই. লাইংডু দ্যা মেঘালয় টাইমস’কে এ খবর জানিয়েছেন। ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবুল কালাম এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ২০০২ সালের ২৫ অক্টোবর মাইনথ্রু-লেসাকা প্রজেক্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।
প্রজেক্ট ম্যানেজার সাংবাদিকদের আরও বলেন, এর দ্বিতীয় ইউনিটও প্রস্তুত, আগামী মাসে উত্পাদনে যাবে। প্রতিটি ৪২ ইউনিট করে মোট তিনটি ইউনিটে মোট বিদ্যুত্ উত্পাদন ধরা হয়েছে ১২৬ মেগাওয়াট। শুরুতে তিনশ’ কোটি টাকার এই প্রকল্পের ব্যয়ভার এক হাজার কোটিতে উন্নীত হয়েছে। তিনি বলেন. ৯ মাত্রার বেশি ভূমিকম্পের বিষয় লক্ষ্য রেখে এর ডিজাইন করা হয়েছে।
প্রসঙ্গত, সারি নদীর উজানে বাঁধ নির্মাণের খবর গতবছর দেশের একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়। এরই মধ্যে সারি বাঁধ নির্মাণের প্রতিবাদে জৈন্তা গোয়াইনঘাটে একাধিক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে। এর প্রতিবাদে সম্মিলিত পেশাজীবী সংগ্রাম পরিষদের নেতৃত্বে সিলেট-জাফলং রোডমার্চও অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ভাটিতে একাধিক নামে সিলেটের জৈন্তিয়া, গোয়াইনঘাট ও সদর উত্তরের ওপর দিয়ে প্রবাহিত সারি নদী মূলত এ অঞ্চলের ‘লাইফ লাইন’ হিসেবে চিহ্নিত। বাংলাদেশ সীমান্ত থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে ডাউকি চ্যুতির কাছাকাছি মাইনথ্রু লেসাকা হাইড্রো ইলেকট্রিক ড্যামটির অবস্থান। প্রকল্পটি মাইনথ্রু ও অপর দুই উত্স লামু নদী এবং উমসরিয়াং নদীর ত্রিমুখ সঙ্গমে অবস্থিত। মেঘালয়ের জৈন্তিয়া হিল ডিস্ট্রিকের আমলারিম ব্লকের পাহাড়ি খরস্রোতা মাইনথ্রু নদীর ওপর ৬৩ মিটার উঁচু ড্যাম নির্মাণ করা হয়েছে। প্রতি ইউনিটে ৪২ মেগাওয়াট করে তিনটি ইউনিটে মোট ১২৬ মেগাওয়াট বিদ্যুত্ ঊত্পাদনের লক্ষ্যে এটি নির্মাণ করা হয়।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: