অন্যান্য খবর

সীমানা তুলে দেওয়া উচিত, ত্রিপুরায় নুরুল হুদা

আগরতলা, ফেব্র“য়ারি ২৩ – ত্রিপুরার ‘একুশ-উনিশের গৌরব ভাষা সম্মান’ পাওয়া বাংলাদেশি কবি মুহম্মদ নুরুল হুদা মনে করেন এ অঞ্চলের সীমানা বিভেদ ঘুচিয়ে দেওয়া উচিত।

তিনি বলেছেন, “সমিল সাংস্কৃতিক বৈশিষ্ট্যের দুই অঞ্চলের বাংলাভাষী মানুষের জন্য এ সীমান্ত একটি বাধা।”

এ ক্ষেত্রে কানাডা ও যুক্তরাষ্ট্রের উদাহরণ দিয়ে তিনি বলেন, “কানাডার মানুষ সহজে যুক্তরাষ্ট্রে যেতে পারে, ইউরোপিয়ান ইউনিয়নেও মানুষ ভিসা ছাড়া এক দেশ থেকে অন্য দেশে যেতে পারে।”

“কিন্তু দুর্ভাগ্যজনকভাবে একই ভাষা ও সংস্কৃতি সত্ত্বেও বাংলাদেশ এবং ভারতের ত্রিপুরা-পশ্চিমবঙ্গের মানুষকে আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করতে অনেক ঝামেলা পোহাতে হয়।”

‘ভাষা সম্মান’ গ্রহণ করতে কবি হুদা গত ২০ ফেব্র“য়ারি ত্রিপুরা যান।

মাল্টিপল ভিসা থাকায় কলকাতা হয়ে ত্রিপুরা যেতে বাধ্য হওয়ায় উষ্মা প্রকাশ করে তিনি বলেন, “বাস বা ট্রেনে ঢাকা থেকে আগরতলার দূরত্ব তিন-চার ঘণ্টার। অথচ কানেক্টিং ফ্লাইট ধরতে আমাকে কলকাতায় ছয় ঘণ্টার বেশি অপেক্ষা করতে হয়েছে।”

“এসব পুরনো আমলের কূটনৈতিক প্রথার বদল প্রয়োজন।”

‘ভাষা সম্মানের’ জন্য ত্রিপুরা সরকারকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “ত্রিপুরাকে আমার দ্বিতীয় বাসভূমি মনে হয়। শিগগিরই আবার আসব।”

নজরুল কলাক্ষেত্র মিলনায়তনে মঙ্গলবার ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার তার হাতে ‘ভাষা সম্মান’ তুলে দেন। ত্রিপুরার কবি কল্যাণব্রত চক্রবর্তী এবং আসামের কবি অনুরূপা বিশ্বাসকেও এ সম্মান জানানো হয়।

১৯৪৯ সালের ৩০ সেপ্টেম্বর কক্সবাজারের দরিয়ানগর গ্রামে নুরুল হুদার জন্ম। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে øাতক ডিগ্রি পাওয়ার আগেই আধুনিক ধারার প্রতিশ্র“তিবান কবির স্বীকৃতি পান তিনি। ধীরে ধীরে প্রবন্ধকার, সাহিত্য সমালোচক ও অনুবাদক হিসেবেও তিনি পরিচিত হয়ে ওঠেন। এ পর্যন্ত শতাধিক বই প্রকাশিত হয়েছে তার।

২০০৭ সালে বাংলা একাডেমীর পরিচালক হিসেবে অবসরে যান নুরুল হুদা। নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। বর্তমানে শিক্ষকতা করছেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। পাশাপাশি ইংরেজি দৈনিক ইন্ডিপেন্ডেন্টে কাজ করছেন সহযোগী সম্পাদক হিসেবে।

সাহিত্যে অবদানের জন্য ১৯৮৮ সালে বাংলা একাডেমী পুরস্কার, ১৯৯৬ সালে তুরস্কের প্রেসিডেন্টের সম্মামনা, ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রের পয়েট অব ইন্টারন্যাশনাল মেরিট এবং ২০০৭ সালে কলকাতার মহাদিগন্ত সাহিত্য পুরষ্কারসহ বহু সম্মামনা পেয়েছেন তিনি।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: