বিনোদন

শিগগিরই সুসংবাদ জানাবেন নাদিয়া

 

This slideshow requires JavaScript.

অভিনেত্রী নাকি নৃত্যশিল্পী ? নাদিয়া জনপ্রিয় দুই মাধ্যমেই। পাশাপাশি মডেলিংয়েও আছে তার স্বাচ্ছন্দ্য বিচরণ। আজকের অনেক গ্ল্যামার অভিনেত্রীরই  পারফর্মিং মিডিয়ায় অভিষেক হয়েছে নৃত্যে, অতঃপর এসেছেন অভিনয় ও মডেলিংয়ে। পরবর্তীতে তারা নাচকে ভুলে শোবিজের অন্যসব ব্যস্ত হয়ে পড়েন। এখানে নাদিয়া স্পষ্ট ব্যতিক্রম। অভিনয় ও মডেলিংয়ের পাশাপাশি নাচকেও সমান গুরুত্ব দিয়ে চলেছেন।

নৃত্যে নাদিয়ার হাতেখড়ি শিশু একাডেমিতে সেই এতোটুকু বয়সে। আরেকটু বড় হলে ভর্তি হন বাফাতে। একাডেমিক পড়াশোনার পাশাপাশি বাফার সাত বছরের ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেন নাদিয়া। নাচ শিখেছেন শিবলী মোহাম্মদ, শামিম আরা নীপা, তামান্না রহমান প্রমুখের মতো খ্যাতিমান নৃত্যশিল্পীর কাছে। এখন তো নাদিয়া পুরোপুরি  একজন পেশাদার নৃত্যশিল্পী। বছর জুড়েই স্টেজ শোতে তার ব্যস্তত

নাদিয়ার টিভি মিডিয়ায় যাত্রা শুরু হয় শিশুশিল্পী হিসেবে ১৯৮৬ সালে বিটিভির শিশুমেলা নামের একটি ম্যাগাজিনস অনুষ্ঠানে। তারপর বিটিভির ছোটদের অনুষ্ঠানে চলে তার নিয়মিত অংশগ্রহণ। শিশুশিল্পী হিসেবেই জনপ্রিয়তা পান, হয়ে উঠেন লিটল স্টার।

১৯৯১ সালে নতুন কুঁড়ির অভিনয় শাখায় অংশগ্রহণের সময় থেকেই অভিনয়ের প্রতি ভালবাসার জন্ম। আর এই ভালবাসার থেকেই টিভি নাটকে অভিনয়। ১৯৯২ সালে বিটিভির সেসময়ের তুমুল জনপ্রিয় ‘বার রকমের মানুষ’ ধারাবহিকের ‘বৈচি’ চরিত্রের মাধ্যমে অভিনেত্রী নাদিয়া পরিচিতি পান। শিশুশিল্পী থেকে পরিণত শিল্পীতে রূপান্তরিত হন। সেই থেকে টিভিনাটকে নিয়মিত অভিনয়। বিভিন্ন চ্যানেলে প্রচারিত ‘ছায়কায়া’, ‘দৃষ্টিদান’, ‘মধ্যবর্তী’, ‘প্রজাপতি মন’, ‘ইট কাঠের খাঁচা’, ‘অগ্নিগিরি’, ‘অধ্যাপক’, ‘শেষের রাত্রি’ প্রভৃতি নাটকে নাদিয়ার অভিনয় দর্শক নন্দিত হয়। সাম্প্রতিক সময়ে ‘নন্দিনী’ ধারাবাহিকের নাম ভূমিকায় অভিনয় করে ব্যাপক প্রশংসিত হয়েছেন তিনি।

ক্লাস সিক্সে পড়ার সময় প্রথম এলিগেন্টস্ সোয়েটারের বিজ্ঞাপনে মডেলিং করেন। তবে পন্ডস আর ওয়ালটনের বিজ্ঞাপন মডেলিংয়ে গড়ে তোলে তার অবস্থান। নাটক, নাচ,বিজ্ঞাপন, মিউজিক ভিডিও, কোরিওগ্রাফি, স্টেজ পারফর্মেন্স কোনটাতে নেই নাদিয়া! মিডিয়ার সব শাখাতেই তার অবাধ যাতায়াত।

মাঝেসাঝে বিজ্ঞাপন করলেও নাদিয়া নিয়মিতভাবে করে যাচ্ছেন নাচ আর অভিনয়। নিজের জন্য তিনি কোনটাকেই কম গুরুত্বপূর্ণ বলে মনে করেন না । তবে নাচের ক্ষেত্রে একটা প্রচ্ছন্ন হতাশা কাজ করে তার এই জন্য যে এটা এখনো পেশা হিসাবে নেওয়ার সুযোগ নেই আমাদের দেশে।

এ প্রসঙ্গে নাদিয়া বাংলানিউজকে বলেন ,‘নাচকে শেখানোর মাধ্যম অর্থাৎ নৃত্যশিক্ষক হিসেবে নিলে এটা একটা পেশা হতে পারে। এছাড়া একক পেশা হিসেবে নাচকে নেওয়ার সুযোগ তৈরি হয় নি। আমাদের দেশে নাচের অনুষ্ঠান একেবারেই কম হয়। সুতরাং শিল্পীদের পারফর্মেন্স থেকে আয়ের সুযোগ নেই বললেই চলে। তবে একজন শিক্ষক নাচ শিখিয়ে আয় করতে পারেন।’

স্টেজে নাদিয়া আর লিখন জুটি বেঁধে নৃত্যপরিবেশন  করেন। শিবলী-নিপা জুটির পরে সবচেয়ে সফল নৃত্যজুটি হিসেবে তার পরিচিত। ব্যক্তিগত জীবনেও তারা একে অন্যের বেশ ভালো বন্ধু। দুজন মিলে ঢাকার রামপুরায় ‘নৃত্যকথা’ নামে একটি নাচের স্কুল প্রতিষ্ঠা করেছেন। একেবারে কম বয়সী শিশুদের নাচের প্রশিক্ষন দিচ্ছেন তারা। এখানেও নাদিয়ার আছে একধরণের হতাশা। তিনি বলেন, এখনকার অভিভাবক আর শিক্ষার্থীদের ভালো করে নাচ শেখা ও চর্চার প্রতি মনোযোগ নেই। নাচের স্কুলে ভর্তি করানোর সময় অভিভাবকদের প্রধান আবদার থাকে তার সন্তানকে যেন টিভিতে শো’ করার ব্যবস্থা করে দেওয়া হয়। শিখতে না শিখতেই নিজেকে প্রকাশ করার জন্য উন্মুখ হয়ে ওঠেন সবাই।

লাবন্যময়ী নাদিয়া এ মুহূর্তে বেশ কিছু একক নাটকে অভিনয়ের পাশাপাশি কয়েকটি ধারাবাহিক নাটকে অভিনয় নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বর্তমানে তিনি পান্থ শাহরিয়ারের লেখা এবং অম্লান বিশ্বাসের পরিচালনায় একটি ধারাবাহিকে কাজ করছেন। প্রচারিতব্য আরেকটি ধারবাহিক সৈয়দ জামিলের ‘চেনা পথ অচেনা গলি’তে কাজ করছেন তিনি। এটিএন বাংলায় দুটি ধারাবাহিক প্রচারিত হচ্ছে দীপঙ্কর দীপনের ‘আশা টকিজ’ ও সিকে কমলের ‘চোরাগলি’।

জীবননাটকে সঙ্গী হিসেবে নাদিয়া বেছে নেয়েছেন মডেল-অভিনেতা মনির খান শিমুলকে। ৩ বছর পেরিয়ে গেছে সংসার জীবনের। শিমুলকে নিয়ে দাম্পত্যজীবনে নাদিয়া ভীষন সুখি।  স্বামীর সহযোগিতার কারণেই তিনি বিয়ের আগের চেয়ে এখন অনেক বেশি কাজ করার সুযোগ পাচ্ছেন বলে জানান। দুজনে চিন্তাভাবনা করছেন সংসারের সদস্য বাড়ানোর বিষয়ে। নাদিয়া জানালেন, দোয়া করুন খুব শিগগিরি হয়ত আপনাদের  সু-সংবাদ জানাতে পারব।

একনজরে নাদিয়া

পুরো নাম : নাদিয়া আহমেদ
জন্ম তারিখ : ৩১ আগস্ট
জন্মস্থান : ইরাক
উচ্চতা : ৫ ফুট ৩ ইঞ্চি
পড়াশোনা : এমবিএ
বাবা : নাজির আহমেদ
মা : আফরোজা আহমেদ
গ্রামের বাড়ি : পিরোজপুর
ভাইবোন : দুই বোনের মধ্যে বড়
স্বামী : মনির খান শিমুল
কর্মক্ষেত্র : নৃত্য, অভিনয় ও মডেলিং

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: