আন্তর্জাতিক

বাংলাদেশি রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের ওপর কড়া-কড়ি আরোপ করছে ফ্রান্স

নুর ইসলাম হক, প্যারিস
ফ্রান্স: বাংলাদেশী রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের ওপর কড়া-কডি আরোপ করছে ফ্রান্স। গত ৯ ডিসেম্বর ২০১১, ফ্রান্স সরকার কর্তৃক বাংলাদেশকে নিরাপদ দেশ ঘোষণার সূত্র ধরে বাংলাদেশী আশ্রয় প্রার্থীদের ওপর কড়াকডি আরোপ শুরু করেছে ফ্রান্স সরকার কর্তৃপক্ষ।

নতুন আইন ও কড়াকডি সম্পর্কে অবহিত করার জন্য বিভিন্ন সংস্থা ইতিমধ্যে জরুরি মিটিং ডাকছে। তার অংশ হিসেবে  ফ্রান্স তেরে দে এজিল ক্রেতাই (France Terre D , Asile , creteil) ২৩  ফেব্রুয়ারি ২০১২ এক জুরুরি মিটিং এর আয়োজন করে।

উক্ত মিটিং এর মাধ্যমে বাংলাদেশি আশ্রয় প্রার্থীদেরকে জানোনো হয় যে সকল প্রার্থী ১০ ডিসেম্বর ২০১১ এর পূর্বে অপ্ফ্রা (OFPRA )  বা  (CNDA )  কমিশনে আবেদন পত্র জমা দিয়েছেন যা ১০ ডিসেম্বর-২০১১ এর পূর্বে নিবন্ধন কাজ সম্পন্ন হয়েছে তারা এই নতুন আইনের আওতায় পড়বে না।

অপরদিকে, যারা ১০ ডিসেম্বর-২০১১ এর পর  OFPRA বা  CNDA  আবেদন পত্র তে জমা দিয়াছেন বা দিবেন তারা এই নতুন আইনের আওতায় পড়বেন। যাদের আবেদন এই নতুন আইনে প্রসেস হবে তাদেরকে কোনো অস্থায়ী রেসিডেন্ট পারমিট (রেসিপিচি) দেওয়া হবেনা। Prefecture থেকে OPFRA  সিদ্ধান্ত হওয়া পর্যন্ত এই অতি সল্প সময়ের ভাতা (ASEDIC) পাবেন। I  CMU এর পরিবর্তে AME (Aid মেডিকেল) দেওয়া হবে।

এই নতুন নিয়মে অপ্ফ্রা ১৫ কার্য দিবসের মধ্যে ফলাফল জানিয়ে দিবে। আবেদন প্রত্যাখাত হলে এক মাসের মধ্যে CNDA  তে আপিল করেতে পারবেন। এখানে উল্লখ্য যে, উক্ত রিজেক্ট লেটারে অপ্ফ্রা আপিল করতে পারবেন কি, পারবেন না তার একটা একটা দিক নির্দেশনা দিবে।

উক্ত মিটিং এ আরো আলোচনা হয় যে, যাদের রেসিপিচি নাই, তারা যদি কোনো প্রকার হকারী, অবৈধ ব্যবসা-বানিজ্য করার সময় পুলিশের হাতে ধরা পড়েন। তাদেরকে দেশে পাঠানোর জন্যসরাসরি ডিটেনশন সেন্টারে  নিয়ে যাবে। এই সময় পুনর্বিবেচনার জন্য আবার আদালতের মুখাপেক্ষী করতে পারে। I FTDA কর্তৃপক্ষ থেকে বলা হয় যে, এটি  ফ্রান্স সরকার একটি রাজনৈতিক সিদ্ধান্ত আমরা ও বিভিন্ন মানবধিকার সংস্থার পক্ষ থেকে এই সিন্ধান্তের তীব্র নিন্দা জানানো হয়েছে।

এদিকে বাংলাদেশ ঐক্য পরিষদ, প্যারিস ফ্রান্স, বাংলাদেশিদের রাজনৈতিক আশ্রয় পুনর্বহালের দাবিতে আগামী ২৯ ফেব্রুয়ারি প্যারিস-এ এক প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: