প্রবাস বাংলা

২০১৩ সালের একুশ ফেব্রুয়ারীর আগেই পশ্চিম লন্ডনে প্রতিষ্টা করা হবে স্থায়ী চতুর্থ শহীদ মিনার

নজরুল ইসলাম,লণ্ডন: ভাষা শহীদদের আত্মত্যাগের কারনে একুশ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। একুশ বাঙ্গালীর চেতনা আর একুশের চেনতাকে ধারন করে আমাদের বেঁচে থাকতে হবে । ভাষা শহীদদের স্মৃতিরক্ষা ও বিশ্বব্যাপী বাংলাভাষা ও সংস্কৃতির চর্চায় বৃটিশ বাঙ্গালীদের এগিয়ে আসতে হবে।

ওয়েষ্টলন্ডন আওয়ামীলীগ আয়োজিত  শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ইউকে আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী এ মন্তব্য করেন।

তিনি বলেন ২০১৩ সালের ভেতর পশ্চিম লন্ডনে প্রতিষ্টা করা হবে স্থায়ী  শহীদ মিনার। আর এটিই হবে বৃটেনে স্থায়ী চতুর্থ শহীদ মিনার। তিনি আরো বলেন ওয়েষ্ট লন্ডন আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক হাজী আব্দুল হান্নানের প্রচেষ্টায় এর কাজ অনেকটা এগিয়ে গেছে। আগামী বছর ফেব্রুয়ারীর পূর্বেই আমরা পশ্চিম লন্ডনে স্থায়ী শহীদ মিনার দেখতে পাব।

এ পর্যন্ত বৃটেনের ওল্ডহ্যাম, লন্ডন ও বার্মিংহ্যামে বৃটিশ বাঙ্গালীদের প্রচেষ্ঠায় প্রতিষ্টা করা হয়েছে তিনটি স্থায়ী শহীদ মিনার, আর এটি হবে দেশের বাইরে চতুর্থ স্থায়ী শহীদ মিনার।

গত ২৩ ফেব্রুয়ারী মধ্যরাতে কুইন্সপার্কের সুন্দরবন রেষ্টুরেন্টে ওয়েষ্টলন্ডন আওয়ামীলীগের আহবায়ক আলহাজ্ব উস্তার আলীর সভাপতিত্বে ও আহবায়ক মাহবুর রহমান খোকনের পরিচালনায় অনুষ্ঠিত ভাষা দিবসের আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ওয়েষ্ট লন্ডন আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক হাজী আব্দুল হান্নান, যুগ্ম আহবায়ক আলহাজ্ব আশরাফ উদ্দিন, মৌলভীবাজার প্রবাসী কেনসেল রাইজ এসোসিয়েশনের প্রেসিডেণ্ট তারাউল ইসলাম, ওয়েষ্ট লন্ডন আওয়ামীলীগের আহবায়ক ও প্রবাসী কেনসেলাইজ এসোসিয়েশনের সেক্রেটারী দানবীর সহিদুর রহমান, কুইন্স পার্ক এসোসিয়েশনের চেয়ারম্যান রেফুল মিয়া, কেনসেল রাইজ এসোসিয়েশনের সহসভাপতি হারুনুর রশিদ, ওয়েষ্ট মিনিষ্টার বাংলাদেশ এসোসিয়েশনের চেয়ারম্যান জয়নান মোহাম্মদ, মুক্তিযোদ্ধা আহমেদ কামাল, রুকন আহমেদ, আব্দুর রহিম প্রুমখ।

সভায় ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা  এবং ওয়েষ্ট আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক আরজান আলী ফরাজির রোগমুক্তি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মৌলানা এম এ রহিম।

এখানে উল্লেখ্য যে বিশিষ্ট কমিউনিটি নেতা ও ওয়েষ্ট লন্ডন আওয়ামীলীগের আহবায়ক কমিটির সদস্য আরজান আলী ফরাজি হৃদরোগে আক্রান্ত হয়ে লন্ডনের একটি হাসপাতালে ইনটেসিভ কেয়ারে রয়েছেন।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: