তথ্যপ্রযুক্তি

এফবিআই এবং স্কটল্যান্ড ইয়ার্ডের ফোনালাপ হ্যাক করলো অ্যানোনিমাস

অনলাইন ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় হ্যাকার গ্রুপ অ্যানোনিমাস একের পর এক কেরামতি দেখিয়েই চলেছে। সম্প্রতি তারা এফবিআই এবং যুক্তরাজ্যের পুলিশের মধ্যে নিরাপত্তা বিষয়ক একটি টেলিফোন কথোপকথন রেকর্ড করেছে।

হ্যাকার গ্রুপ অ্যানোনিমাস যে টেলিফোন আলাপটি তাদের ওয়েব সাইটে দিয়েছে তা গত মাসে অনুষ্ঠিত হয়েছিল বলে জানা গিয়েছে। এই টেলিফোন আলাপচারিতায় এফবিআই এবং স্কটল্যান্ড ইয়ার্ড কিভাবে অ্যানোনিমাসের মত হ্যাকার দলগুলোকে খুঁজে বের করবে, কোনদিন ধরবে এবং কোথায় তাদের বিরুদ্ধে প্রমাণগুলো রাখা হয়েছে এই বিষয়গুলো বিবৃত হয়েছিল।

অ্যানোনিমাস টেলিফোন আলাপচারিতার রেকর্ডের পাশাপাশি এফবিআই থেকে প্রেরিত কিছু ইমেইলও প্রকাশ করে। এই ইমেইলগুলোতে টেলিফোন আলাপচারিতায় অংশগ্রহণকারীদের নাম রয়েছে।

এফবিআই এবং স্কটল্যান্ড ইয়ার্ড থেকে এই গোপন টেলিফোন আলাপটি ফাঁস হয়েছে বলে নিশ্চিত করেছে এবং এ ব্যাপারে তদন্ত চলছে বলে জানিয়েছে।

এফবিআই এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, “তথ্যগুলো শুধুমাত্র আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের জন্য নির্দিষ্ট ছিল যা অবৈধভাবে নেয়া হয়েছে। দোষী ব্যক্তিদের চিহ্নিত এবং শাস্তি দেবার উদ্দেশ্যে ফৌজদারি তদন্ত চলছে।”

এদিকে লন্ডন মেট্রোপলিটন পুলিশের কেন্দ্রীয় ই-ক্রাইম ইউনিট জানিয়েছে তারা বিষয়টি তদন্ত করে দেখেছে তবে কোন ধরনের প্রক্রিয়াগত ঝুঁকি খুঁজে পাওয়া যায়নি।

হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাস কিভাবে টেলিফোন কথোপকথনের রেকর্ডটি পেল এ সম্পর্কে এফবিআই বা স্কটল্যান্ড ইয়ার্ড কেউই পরিষ্কার করে কিছু বলছেনা। তবে অ্যানোনিমাস আড়ি পেতে শোনার মত ঝামেলাপূর্ণ পদ্ধতি ব্যবহার করার চাইতে সম্ভবত কোন ইমেইল ইন্টারসেপ্ট করে এই অডিও ফাইলটি পেয়েছে বলে মনে করছেন এক সন্দেহভাজনের আইনজীবী।

এদিকে অ্যানোনিমাস তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে জানিয়েছে তার বেশ কিছু সময় হলো এফবিআইয়ের আভ্যন্তরীণ ইমেইল দেখতে পাচ্ছে বলে জানিয়েছে। বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা ফ্র্যাঙ্ক গার্ডনার মনে করেন সাইবার অপরাধ দমনকারী গোয়েন্দাদের জন্য বিষয়টা বেশ লজ্জাজনক।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

Calendar

February 2012
M T W T F S S
« Jan   Mar »
 12345
6789101112
13141516171819
20212223242526
272829  
Advertisements
%d bloggers like this: