আন্তর্জাতিক

এভারেস্টের উচ্চতা নিয়ে বিতর্ক

অনলাইন ডেস্ক: মাউন্ট এভারেস্টের উচ্চতা নিয়ে দীর্ঘদিনের বিতর্কের অবসান ঘটাতে সহযোগিতার জন্য আন্তর্জাতিক দাতাদের প্রতি আহ্বান জানিয়েছে নেপাল।
বুধবার সরকারের এক কর্মকর্তা এ কথা জানান।
নেপাল ও চীন পর্যন্ত বিস্তৃত পৃথিবীর সর্বোচ্চ ওই চূড়ার উচ্চতা ১৯৫৪ সালে ভারতের এক জরীপের পর থেকে ৮৮৪৮ মিটার (২৯,০২৯ ফুট) দাবি করা হয়। তবে সমপ্রতি অন্য অনেকের হিসাবে ওই উচ্চতার সঙ্গে কয়েক মিটারের ব্যবধান দেখা যাচ্ছে।
চীনের হিসাবে তুষার আস্তরণ বাদে ওই চূড়া হিসাবের চেয়ে ৪ মিটার কম বলে দাবি করা হয়েছে এবং ১৯৯৯ সালে আমেরিকান একটি টিম জিপিএস প্রযুক্তি ব্যবহার করে উচ্চতা নির্ণয় করেছে ৮৮৫০ মিটার। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি ওই হিসাব ব্যবহার করছে।
নেপালের রাষ্ট্রীয় জরিপ বিভাগ এএফপি’কে বলেছে, আন্তর্জাতিক দাতাদের পাশাপাশি বিশ্বের বৈজ্ঞানিক সমপ্রদায়ের প্রয়োজনীয় সহযোগিতা চাওয়া হচ্ছে।
জরিপ বিভাগের মহাপরিচালক কৃষ্ণ রাজ বিসি বলেন, গিরিশৃঙ্গের সঠিক উচ্চতা নির্ণয়ের জন্য নেপাল সরকারের নেয়া ৩ বছর মেয়াদী চলমান প্রকল্পের অংশ হিসাবে এ উদ্যোগ নেয়া হচ্ছে। তবে এ ব্যাপারে আমাদের বৈজ্ঞানিক বিশেষজ্ঞ নেই, সম্পদও নেই।
তিনি বলেন, ইতোমধ্যেই সমুদ্র সমতল থেকে বেস ক্যাম্প পর্যন্ত উচ্চতা নিরূপণ করা হয়েছে। বৈজ্ঞানিকভাবে উচ্চতা পরিমাপে আমাদের প্রশিক্ষিত শের্‌পা প্রয়োজন।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: