তথ্যপ্রযুক্তি

৪১ মেগাপিক্সেলের নকিয়া ৮০৮!

বিশ্ব মোবাইল সম্মেলনে চমক দেখিয়েছে নকিয়া। এক লাফেই ৪১ মেগাপিক্সেল ক্যামেরার সুপারফোন প্রদর্শন মাত করে দিয়েছে বার্সোলোনায় অনুষ্ঠিত এ সম্মেলন। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নকিয়া ৮০৮ মডেলের এটি প্রথম সুপারফোন। এমনটাই বলছে নকিয়া। ছবির বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে এ সুপারফোন। একেবারেই অগোচরে এ সুপারফোনের উন্নয়ন করেছে নকিয়া। এর ফলে ডিজিটাল ক্যামেরার বাজারে বড় ধরনের ধাক্কা লাগবে বলে বিশ্লেষকেরা মন্তব্য করেছেন।

অ্যাপল এবং গুগলের স্মার্টফোনের তান্ডবে ধরাশায়ী হয় নকিয়া। বিশ্বের শীর্ষ অবস্থান থেকে স্মার্টফোন প্রতিযোগিতায় ছিটকে পড়ে নকিয়া। তবে ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয়ে আবারও কাজ শুরু করে নকিয়া।

বিশ্বব্যাপী নিজস্ব ঘরানার অপারেটিং সিস্টেম ‘সিম্বিয়ান’ ব্যবহার করায় ব্যাপক সমালোচনা কুঁড়িয়েছে নকিয়া। অন্য ব্র্যান্ডের স্মার্টফোনগুলো মাইক্রোসফটের উইন্ডোজ ফোন সফটওয়্যার এবং অ্যানড্রইড ব্যবহার করে প্রতিযোগিতায় ভালো অবস্থান করে নিয়েছে।

১৯৯০ সালে নকিয়া ফোনে সিম্বিয়ান অপারেটিং সিস্টেম যুক্ত হয়। কিন্তু সময়ের দ্রুত উন্নয়নে অ্যাপ এবং উইন্ডোজ ফোন সিস্টেমনির্ভর সামাজিক মিডিয়ার ব্যাপক প্রসারে এ প্রতিযোগিতায় নকিয়া হঠাৎ করেই পেছনে পড়ে। এবার নকিয়ার ফিরে আসার পালা। আর এমনটা করতেই নকিয়া ৪১ মেগাপিক্সেলের সুপারফোন ৮০৮ মডেল নিয়ে এসেছে।

গবেষণাপ্রতিষ্ঠান ওভামের প্রধান গবেষক টনি ক্রিপস জানান, এ মুহূর্তে মোবাইল বিশ্বের প্রতিযোগিতায় টিকে থাকতে সিম্বিয়ানের সবশেষ সংস্করণ ‘বেলি’ নিয়ে আসছে নকিয়া ৮০৮। পিউরভিউ সিরিজের নকিয়া ৮০৮ মডেলের সঙ্গে লুমিয়া ৯০০ মডেলের সাদৃশ্য আছে। তবে মেগাপিক্সেলের হিসাবে লুমিয়া ৯০০ এর চেয়ে অনেক বেশি এগিয়ে নকিয়া ৮০৮।

নিন্দুকদের কড়া সমালোচনার জবাবে নকিয়া এবার স্মার্টফোন নয়, বরং একেবারে সুপারফোন নিয়ে বিশ্বপ্রযুক্তিতে নিজের হারানো অবস্থান ফিরে পেতে চাইছে। আর নকিয়া ৮০৮ মডেলের বৈশিষ্ট্যগুণ মোটেও এর বিপক্ষে কথা বলছে না। এমনটা বিশ্লেষকেরাও মনে করছেন।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: