আন্তর্জাতিক

সুইডেন রাজপরিবারে নতুন অতিথির আগমন

This slideshow requires JavaScript.

অনলাইন ডেস্ক:  কার্ল গুস্তাফের মেয়ে সিংহাসনের পরবর্তী উত্তরাধিকার প্রিন্সেস ভিক্টোরিয়া একটি মেয়ে শিশুর জন্ম দিয়েছেন। শিশুটি তার মায়ের পর ইউরোপের অন্যতম প্রাচীন এবং মর্যাদাপূর্ণ রাজপরিবারের সিংহাসনের দ্বিতীয় উত্তরাধিকারী।

শিশুটির বাবা প্রিন্স ড্যানিয়েল শিশুটির জন্মের পরপরই জানান খুব সন্দর আর খুদে রাজকুমারী স্থানীয় সময় বৃহস্পতিবার ৪টা ২৬ মিনিটে পৃথিবীর আলো দেখে।
৩৪ বছর বয়সী রাজকুমারী ভিক্টোরিয়া তার ব্যক্তিগত শারীরিক প্রশিক্ষক ৩৮ বছর বয়সী ড্যানিয়েলের সঙ্গে ২০১০র জুন মাসে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

রাজধানী স্টকহোমে রাজকীয় প্রাসাদের বিপরীতে অবস্থিত স্কেপসোমেন দ্বীপে ২১ বার তোপধ্বনির মাধ্যমে রাজকুমারীর জন্মলাভকে রাজকীয়ভাবে অভিনন্দন জানানো হয়।

শিশুটি জন্মের সময় এর উচ্চতা ৫১ সেন্টিমিটার ও ওজন ৩.২৮ কেজি ছিল বলে জানায় এর পিতা প্রিন্স ড্যানিয়েল।

শিশুটির মা রাজকুমারী ভিক্টোরিয়া সুস্থ আছেন বলে জানান তিনি। রাজকুমারী নতুন শিশুর জন্মদান ভালভাবে উপভোগ করছেন বলেও উল্লেখ করেন তিনি।

সুইডেন রাজপরিবারে ১৯৮২ সালের পর এই প্রথম কোনো শিশুর জন্ম হলো। এর আগে সর্বশেষ ১৯৮২ সালে রাজকুমারী ভিক্টোরিয়ার ছোট বোন জন্ম নিয়েছিল। ভিক্টোরিয়ার এই শিশুকন্যা সুইডেনের বর্তমান রাজা-রানীর প্রথম নাতি।

শিশুটির জন্মের সময় হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে কোনো প্রকার বিশেষ সুবিধা নেওয়ার সুযোগ প্রত্যাখ্যান করেন শিশুটির মা-বাবা।

শিশুটির জন্মের সময় উপস্থিত চিকিৎসক লেনার্ট নরস্টর্ম বলেন, রাজকীয় দম্পতি হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করেন তাদের জন্য যেন কোনো প্রকার বিশেষ ব্যবস্থা নেওয়া না হয়।

চিকিৎসক বলেন, শিশুটির পিতামাতা প্রিন্স ও প্রিন্সেস গো ধরে ছিলেন, অন্যরা যে সেবা পেয়ে থাকে তারা ঠিক সেটুকুই গ্রহণ করবেন।

রাজকুমারীর এখনো কোনো নাম রাখা হয়নি। তবে ধারণা করা হচ্ছে আগামী শুক্র বা শনিবার সুইডেনের রাজা ক্যাবিনেট বৈঠকে তার নাতনির নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।

তবে অসমর্থিত খবরে জানা গেছে, শিশুটির নাম দেসারে রাখা হতে পারে। সুইডেনের বর্তমান বার্নাডেট্টো রাজপরিবারের প্রতিষ্ঠাতার স্ত্রীর নামানুসারে এই নাম রাখা হতে পারে। বার্নাডেট্টো পরিবার ১৮১০ সাল থেকে সুইডেন শাসন করে আসছে।

শিশুটির মাতা ভিক্টোরিয়া সুইডেনের বর্তমান রাজা কার্ল ষোড়ষ গুস্তাফের পর দেশটির সিংহাসনের উত্তরাধিকারী। রাজা গুস্তাফ ১৯৭৩ সালে সিংহাসনে আরোহণ করে।

১৯৮০ সালে ভিক্টোরিয়ার জন্মের তিন বছর পর সুইডেন তার সংবিধানের উত্তরাধিকারী সংক্রান্ত আইন পরিবর্তন করে। নতুন সংবিধান অনুসারে লিঙ্গ বিবেচনা না করে রাজা বা রানীর জ্যেষ্ঠ সন্তানকে সিংহাসনের উত্তরাধিকারী মনোনীত করার বিধান রাখা হয়।

সিংহাসনের পরবর্তী উত্তরাধিকার প্রিন্সেস ভিক্টোরিয়া সুইডেনে ব্যাপক জনপ্রিয়। সম্প্রতি পরিচালিত একটি জরিপে দেখা গেছে, অধিকাংশ সুইডিশ চান বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডের কারণে বিতর্কিত রাজা গুস্তাফ যেন তার কন্যার হাতে রাজ্যভার অপর্ণ করে সিংহাসন থেকে সরে দাঁড়ান।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: