তথ্যপ্রযুক্তি

আইপ্যাড নয়, গ্যালাক্সি এগিয়ে

সাব্বিন হাসান

এখন অনেকগুলো গ্যালাক্সি ট্যাব পাওয়া যাচ্ছে। এ খতিয়ানে নতুন সংযোজন গ্যালাক্সি ট্যাব ৬২০। বিশ্ব বাজার প্রতিযোগিতায় ভোক্তা চাহিদায় ভিন্ন আকৃতির পর্দা দিয়েই বাজিমাত করছে স্যামসাং। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ছাড়াও স্যামসাং সম্ভারে এখন আছে ১০.১ ইঞ্চির গ্যালাক্সি-৭৫০, ৮.৯ ইঞ্চির গ্যালাক্সি-৭৩০ এবং ৭.৭ ইঞ্চির গ্যালাক্সি-৬৮০ মডেলের বহুমাত্রিক ট্যাব। তবে গ্যালাক্সি ট্যাব-৬২০ নিয়ে স্যামসায় বেশ আশাবাদী হয়ে উঠেছে।

বিশ্লেষকদের ভাষ্যমতে, ট্যাব-৬২০ মডেলটি হচ্ছে অ্যাইপ্যাডের প্রায় হুবহু সুবিধাযুক্ত। স্যামসাংয়ের শীর্ষ কর্মকর্তা জানান, এখন ভোক্তাদের পছন্দের আকৃতি স্থির নয়। বরং তা দ্রুত পরিবর্তনশীল। আর এ চাহিদার সঙ্গে পণ্য সরবরাহ করতেই স্যামসাং দৃঢ়প্রতিজ্ঞ।

গ্যালাক্সি ট্যাব-৬২০ বাজারে প্রচলিত ট্যাবগুলোর তুলনায় বেশ পাতলা। আর ওজনে মাত্র ৩৪৫ গ্রাম। এটি একবারের চার্জে চলে দীর্ঘক্ষণ। এটিও এ মডেলের অন্যতম বৈশিষ্ট্য।

এ ৬২০ ট্যাবের কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে আছে এক্সিনজ প্রসেসর, ১জিবি র‌্যাম, ১৬জিবি ইন্টারনাল স্টোরেজ। এটি প্রয়োজনে ৩২জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব।

অপারেটিং সিস্টেমে আছে অ্যানড্রইড হানিকম্ব ৩.২ সংস্করণ। আর টাচস্ক্রিন প্রযুক্তিতে আছে টাচউইজ ইন্টারফেস। অর্থাৎ এ মুহূর্তে গ্যালাক্সি ট্যাব-৬২০ মডেলের সঙ্গে কারিগরি দক্ষতায় আইপ্যাড খানিকটা পিছিয়েই পড়েছে। আর ট্যাবের মাধ্যমে স্যামসাংয়ের এগিয়ে থাকার বিষয়ে বিশ্লেষকেরাও একমত হয়েছেন।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: