আন্তর্জাতিক

হ্যাকারদের কব্জায় মাইকেল জ্যাকসনের অপ্রকাশিত গান

আন্তর্জাতিক ডেস্ক: প্রয়াত পপ সম্রাট মাইকেল জ্যাকসনের গানের একটি সম্পূর্ণ ক্যাটালগ চুরি করেছে হ্যাকাররা। ক্যাটালগটিতে উইলিয়াম জেমস অ্যাডামস জুনিয়রের (উইল.আই.এম নামেই বেশি পরিচিত) সঙ্গে গাওয়া কিছু অপ্রকাশিত গানও রয়েছে বলে জানা গেছে।

এগুলো ছিল সনি মিউজিক আর্কাইভে। তাদের ওয়েবসাইটে হানা দিয়ে হ্যাকাররা ৫০ হাজারেরও বেশি তথ্য চুরি করেছে বলে জানিয়েছে সনি মিউজিক কর্তৃপক্ষ।

সনি মিউজিক মাইকেল জ্যাকসনের এই চুরি যাওয়া ক্যাটালগটির স্বত্ব কিনেছিল ২০১০ সালে রেকর্ড ২৫ কোটি ডলারে। এর মধ্যে আরো এমন কিছু রেকর্ড ছিল যা আগে কখনো প্রকাশ করা হয়নি। যেমন- অফ দ্য ওয়ার্ল্ড, থ্রিলার এবং ব্যাড এর মতো বিখ্যাত অ্যালবামের গান রেকর্ডের সময় স্টুডিওতে এই সুপাস্টারের কিছু কথোপকথন, গান ইত্যাদি।

দুর্লভ কিছু জিনিস হারিয়ে যাওয়ার সঙ্গে বিশাল আর্থিক ক্ষতিও হয়ে গেলো সনি মিউজিকের। তারা জানিয়েছে, তাদের ওয়েবসাইটের নিরাপত্তার দুর্বল দিকগুলো তারা সনাক্ত করতে পেরেছে। তবে আগেও সর্বোচ্চ সতর্কতা থাকা সত্ত্বেও হ্যাকাররা কীভাবে এ অমূল্য সম্পদগুলো চুরি করতে পারল তা ভেবে অবাক তারা।

তারা জানিয়েছে, চুরি যাওয়া মাইকেলের স্বত্বগুলোর মধ্যে রয়েছে- প্রয়াত ফ্রেডি মার্কারি এবং ব্ল্যাক আইড পিসের র‌্যাপার উইল.আই.এম এর সঙ্গে কিছু ডুয়েট গান।

সনি মিউজিক আর্কাইভ হ্যাকিংয়ের শিকার হওয়ার ঘটনাটি ধরা পড়ে গত ১১ এপ্রিল সনির প্লেস্টেশন নেটওয়ার্ক হ্যাকারদের কবলে পড়ার কয়েক সপ্তাহ পরে। তবে ঘটনার কথা স্বীকার করা হয় গত শনিবার।

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: