অন্যান্য খবর

সৌদি নাগরিক নিহতের জের, সৌদিতে বাঙালীদের উপর হামলা

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম: ঢাকায় সৌদি দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী খালাফ আল আলী নিহত হওয়ার খবর আল জাজিরাসহ সৌদি আরবের বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারের পর মঙ্গল ও বুধবার সৌদিতে বাংলাদেশী অধ্যুষিত রাজধানী রিয়াদের বতহা, জেদ্দার কিলো আলবাতাসা, গোলাইল, মাছনা, মক্কার মিছফলাহ্, নাক্কাছাসহ বেশ কয়েকটি স্থানে সৌদি যুবকদের হামলায় টেকনাফের সৌদি প্রবাসীরা আক্রান্ত হয়েছে বলে প্রবাসীদের পরিবার-স্বজনদের সূত্রে জানা গেছে। গত দু’দিনে সৌদি যুবকদের হামলায় অন্তত: ২৫ জন আহত ও ১০টির মত টেকনাফ প্রবাসীদের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর ও লুটপাট হয়েছে বলেও মোবাইল ফোনযোগে প্রবাসীরা তাদের আত্মীয়-স্বজনদের জানায়। এ ঘটনার পর থেকে সৌদি আরবে অবস্থানরত টেকনাফ প্রবাসীসহ বাংলাদেশীরা উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে থাকার খবরে টেকনাফের হোয়াইক্যং, হ্নীলা, সদর, সাবরাং, বাহারছরা ও সেন্টমার্টিন ইউনিয়নের প্রবাসীদের আত্মীয়-স্বজনদের ঘরে ঘরে কান্নার রোল পড়ে গেছে।

নাম প্রকাশ না করার শর্তে মোবাইল ফোনযোগে কয়েকজন টেকনাফের সৌদি প্রবাসী জানান, সৌদিরা এ ঘটনায় বাংলাদেশীদের প্রতি ভীষণ ক্ষুব্ধ। তাদের ভাষায় গত কিছুদিন পূর্বে সৌদি সরকার কর্তৃক ৮ বাংলাদেশীর শিরচ্ছেদের প্রতিশোধ নিয়েছে বাংলাদেশ।

গত ১৫ বছর ধরে সৌদি প্রবাসে থাকে এমন একজন জানায়, ২০০৭ সালের পর হতে বাংলাদেশীদের আকামা পরিবর্তনের সুযোগ বন্ধ থাকায় সৌদি আবরে বাংলাদেশী শ্রমিক আসা কমে গেছে। এ ছাড়া সৌদি আবর থেকে প্রকাশিত পাকিস্তান ও ভারতের কিছু পত্রিকা নিয়মিত বাংলাদেশী শ্রমিকদের নিয়ে বিভ্রান্তিমূলক সংবাদ ছেপে যাচ্ছে। তাছাড়া মিয়ানমার নাগরিকরা বিভিন্ন অপকর্ম করে (উভয়ের ভাষা চট্টগ্রামের আঞ্চলিক ভাষা হওয়ায়) তা বাংলাদেশীদের উপর বর্তায়। সর্বশেষ এক মিশরীয় নাগরিককে হত্যার দায়ে ৮ বাংলাদেশীর শিরচ্ছেদের ঘটনার পর পরিবর্তিত পরিস্থিতিতে সৌদি আরবে বাংলাদেশী শ্রমিকরা তাদের অক্লান্ত পরিশ্রম, মেধা ও ধৈর্য্যর কঠিন পরীক্ষা দিয়ে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে যাচ্ছে। গত সপ্তাহে বাংলাদেশের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রীর সফরের পর বাংলাদেশী শ্রমিকরা কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেললেও গতকালের খুনের ঘটনার পর তা আবার অন্ধকারের দিকে ঠেলে দিবে বলে আশঙ্কা কার হচ্ছে।

আরেকজন প্রবাসী মক্কায় নিরাপত্তা রক্ষায় নিয়োজিত এক সৌদি পুলিশের বরাত দিয়ে প্রবাসীদের উপর সৌদি যুবকদের হামলার ঘটনা সম্পর্কে জানান, ‘বিক্ষিপ্তভাবে ক্ষুব্ধ যুবকরা এ হামলা চালাতে পারে। ইতিমধ্যে আমরা (সৌদি পুলিশ) নির্দেশ পেয়েছি যেন কোন জান-মালের ক্ষতি না হয় সেদিকে বিশেষ দৃষ্টি রাখা হচ্ছে।’

Advertisements

About EUROBDNEWS.COM

Popular Online Newspaper

Discussion

Comments are closed.

%d bloggers like this: